ট্রাম্প মিথ্যুক, তাকে বিশ্বাস করা যায় না

আন্তর্জাতিক
Spread the love

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে চমকপ্রদ তথ্য দিয়েছেন তার বোন ম্যারিয়ানে ট্রাম্প বেরি। তিনি জানান, অন্যকে দিয়ে পরীক্ষা দিইয়ে (প্রক্সি) বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে তার বড় বোনের একটি গোপন অডিও রেকর্ডিং প্রকাশ্যে এসেছে। ওয়াশিংটন পোস্টে প্রকাশিত ওই অডিও তোলপাড় সৃষ্টি করেছে গোটা যুক্তরাষ্ট্রে। খবর নিউইয়র্ক টাইমস ও বিজনেস ইনসাইডারের।

অডিওতে প্রেসিডেন্ট ট্রাম্পের কঠোর সমালোচনা করতে শোনা যায় তার বোন ম্যারিয়ানে ট্রাম্প বেরিকে। তার মতে, ট্রাম্পের কোনো নীতিনৈতিকতা নেই। তিনি মিথ্যুক। তাকে বিশ্বাস করা যায় না।

ট্রাম্প যখন নভেম্বরে আবার প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচারে ব্যস্ত সময় পার করছেন, তখন তার নিকটাত্মীয়ের পক্ষ থেকে এমন বিস্ফোরক মন্তব্যের অডিও রেকর্ডিংটি প্রকাশ্যে এলো।

এর আগে ট্রাম্পের ভাতিজি ম্যারি তার লেখা বইয়ে লেখেন, ট্রাম্প চাচা জালিয়াতি করে কলেজে ভর্তি হয়েছিলেন। রেকর্ডিংয়ে ট্রাম্পের শিক্ষাজীবনের সেই বিব্রতকর ব্যাপারটিও উঠে এসেছে।

গোপন রেকর্ডিংটি করেছেন ট্রাম্পের ভাতিজি ম্যারি ট্রাম্প। অডিওটি ২০১৮-১৯ সালে রেকর্ড করা হয়।

গত মাসে ম্যারি চাচা ট্রাম্পের সমালোচনা করে একটি আত্মজীবনী বই প্রকাশ করেন। স্মৃতিকথাবিষয়ক বইটির নাম ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাও মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ড’স মোস্ট ডেঞ্জারাস ম্যান’। কীভাবে ট্রাম্প পরিবার থেকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক মানুষটি গড়ে উঠেছে বইটিতে তা উঠে এসেছে। বইটির লেখক ম্যারি ট্রাম্প হলেন ডোনাল্ড ট্রাম্পের বড় ভাই ফ্রেড ট্রাম্পের মেয়ে। ম্যারি তার বইয়ে ট্রাম্পের ঔদ্ধত্য ও অবহেলার অনেক দিক তুলে ধরেছেন।

বইটি প্রকাশিত হওয়ার প্রথম দিনই বিক্রি হয় প্রায় ১০ লাখ কপি। বইটি প্রকাশ রুখতে অনেক চেষ্টা করেও শেষ পর্যন্ত পারেননি সদ্য প্রয়াত ট্রাম্পের ছোট ভাই রবার্ট ট্রাম্প। এটিকে ‘মিথ্যাবাদিতার বই’ বলে উল্লেখ করেছিল হোয়াইট হাউস।

তবে বিস্ফোরক এ রেকর্ডিং নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউস থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *